আন্তর্জাতিক পর্যটন দিবস

বিশ্ব পর্যটন দিবস ২০১৯ 

প্রতিপাদ্য:  ভবিষ্যতের উন্নয়নে কাজের সুযোগ পর্যটনে’।

আগামীকাল শুক্রবার ২৭ সেপ্টেম্বর আন্তজাতিক পর্যটন দিবস পালিত হবে এবার  দিবসটি পালনের আয়োজক দেশ ভারতদেশটির রাজধানী নয়া দিল্লীতে একদিনের সম্মেলন অনুষ্ঠিত হবে  দিনটির প্রতিপাদ্য:  পযটন  চাকুরি : ‘ভবিষ্যতের উন্নয়নে কাজের সুযোগ পর্যটনে’।

 প্রতিপাদ্যকে সামনে রেখে তিনটি বিষয়ে গুরুত্ব দেয়া হবে এবারের দিবসে সেগুলো হলো- শিক্ষা, দক্ষতা  চাকুরি  গত বছর পযটন দিবসের হোস্ট কান্টি ছিল  হাঙ্গেরী দেশটির বুদাপেস্টে  দিবসের মুল অনুষ্ঠন হয় গত বছরের প্রতিপাদ্য ছিল-‘পযটন এবং ডিজিটাল রুপান্তর

বিশ্ব পর্যটন দিবস পালন উপলক্ষে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের নেতৃত্বে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও বাংলাদেশ পর্যটন করপোরেশন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। পর্যটন নিয়ে জনসাধারণের সচেতনতা বাড়ানোর লক্ষ্যে এবছর প্রথমবারের মতো সারাদেশের প্রতিটি জেলায় বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। প্রতিটি জেলায় জেলা প্রশাসনের নেতৃত্বে র‌্যালি ও আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। 
       

পর্যটন দিবস উপলক্ষে এবছর পর্যটন বিচিত্রা’র আয়োজনে আজ ২৬ সেপ্টেম্বর বিভিন্ন দেশের অংশগ্রহণে বসুন্ধরা সিটিতে ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে ‘এশিয়ান ট্যুরিজম ফেয়ারের’ উদ্বোধন করা হয়েছে। এই মেলা ২৬,২৭ ও ২৮ সেপ্টেম্বর দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। এবার মেলায় ভারত, নেপাল, ভুটান, চীন, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড ও ফিলিপাইনের বিভিন্ন পর্যটন সংস্থার ১৩০টি স্টল অংশ নিয়েছে। আসছে পর্যটন মৌসুমে দেশ ও বিদেশে বেড়ানোর বিভিন্ন আকর্ষণীয় ভ্রমণ অফার, হোটেল, রিসোর্টে বুকিংসহ বিশেষ ছাড়ের ব্যবস্থা থাকছে মেলায়। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত মেলা চলবে। মেলার প্রবেশ মূল্য ৩০ টাকা। দর্শনার্থীদের যাতায়াতের সুবিধার্থে কুড়িল বিশ্ব রোড থেকে মেলার ভেন্যু পর্যন্ত ফ্রি শাটল বাস সার্ভিসের ব্যবস্থা করেছেন আয়োজকরা।

ঢাকায় পর্যটন মেলা  


 এই পর্যটন মেলার প্রধান স্পন্সর বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও বাংলাদেশ পর্যটন করপোরেশন। এছাড়া, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পৃষ্টপোষকতায় ঢাকা বিশ্ববিদ্যালয় টুরিস্ট সোসাইটি ও ঢাকা বিশ্ববিদ্যালয় ট্যুরিজম স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের উদ্যোগে সপ্তাহব্যাপী অনুষ্ঠানের আয়োজন থাকছে। পর্যটন দিবস উপলক্ষে বাংলাদেশের বিভিন্ন হোটেল ও মোটেল আলোকসজ্জায় সজ্জিত হবে এবং অতিথিদের জন্য বিশেষ ছাড় দেওয়া হচ্ছে।

এছাড়া, বিশ্ব পর্যটন দিবসে কাল ২৭ সেপ্টেম্বর বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের আয়োজনে সকাল সাড়ে আটটায় একটি সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হবে। র‌্যালিটি মানিক মিয়া অ্যাভিনিউ থেকে শুরু হয়ে ফার্মগেট-কাওরান বাজার-হাতিরঝিল-মগবাজার হয়ে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এসে সমাপ্ত হবে। এদিন সকাল ১০টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও পর্যটন করপোরেশনের আয়োজনে বিশ্ব পর্যটন দিবসের ওপরে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

Comments

Popular posts from this blog

৯ম ওয়েজবোর্ড রোয়েদাদ: কী আছে সাংবাদিকদের জন্য

ইগো- আমি, আমিত্ব, অহম, অহংকার, অহংবোধ, স্বাতন্ত্র্যবোধ, ঈর্ষা,আত্মমর্যাদা, আত্মতৃপ্তি